Sunday, January 7, 2018

ভালবাসার প্রয়োজনীয়তা উপলব্ধি

অনেক অনেক দিন আগের কথা ……….. একবার পৃথিবীর সব অনূভূতি আর আবেগ একটা দ্বিপ এ বেড়াতে গিয়েছিলো । তারা তাদের প্রকৃতি অনুযায়ী অনেক সুন্দর সময় কাটাচ্ছিলো ।

হটাৎ দ্বিপটা তে ঝড়ের সম্ভাবনা দেখা দিলো । সবার মধ্যে একটা আতংক এসে ভর করলো । সবাই যে যার নৌকায় উঠেগেলো ……. যদিও “ভালবাসা (LOVE)” এত ধ্রুত সেখান থেকে পালাতে চাইলো না । কিন্তু যখন আকাশের মেঘগুলো ভীষন কালো আকার ধারন করলো , তখন সে বুঝতে পারলো যে সেখান থেকে যাওয়ার সময় এসে গেছে । কিন্তু আফসোস তার জন্য কোন নৌকা খালি ছিলো না ।
“ভালবাসা (LOVE)” অনেক আশা নিয়ে এদিক সেদিক তাকাতে লাগলো ।

ঠিক তখনি সে দেখতে পেলো “উন্নতি(Prosperity)” একটা বিলাসবহুল নৌকা নিয়ে যাচ্ছে ।
“ভালবাসা (LOVE)” চিত্কার করে বলল —”উন্নতি ,
তুমি কি আমাকে দয়া করে তোমার নৌকায় নিবে ?”
“উন্নতি (Prosperity)” জবাব দিলো —”না । আমার নৌকা অনেক মূল্যবান সোনা ,রূপা দিয়ে ভর্তি ।এখানে তোমার জায়গা হবে না ।”
একটু পর সেখান দিয়ে “অহংকার (Vanity)” খুব সুন্দর একটা নৌকা দিয়ে যাচ্ছিলো ।
“ভালবাসা (LOVE)” চিত্কার করেবলল —”অহংকার , তুমি কি আমাকে দয়া করে তোমার নৌকায় নিবে ?”

“অহংকার (Vanity)” জবাব দিলো —”না । আমি তোমাকে নিতে পারবো না । আমার নৌকা তোমার কাদা মাখা পায়ের কারনে ময়লা হয়ে যাবে ।”
“দুঃখ(Sorrow)” কিছুক্ষন পর সেখান দিয়ে যাচ্ছিলো ।
“ভালবাসা (LOVE)” তার কাছে সাহায্য চাইলো ।
“দুঃখ(Sorrow)” বললো — “না । আমি তোমাকে নিতে পারবো না । আমার মন খারাপ । আমি একা থাকতে চাই ।”

“আনন্দ (Happiness)” যখন যাচ্ছিলো ,
“ভালবাসা (LOVE)” তার কাছে সাহায্য চাইলো ।
কিন্তু “আনন্দ (Happiness)” এতটাই খুশি ছিলো যে সে কোন দিকে খেয়াল করলো না ।
“ভালবাসা (LOVE)” সব আশা প্রায় ছেড়ে দিয়েছিলো ।
তখন হটাৎ কেউ একজন বললো— “এখানে আসো “ভালবাসা (LOVE)” আমি তোমাকে নিবো”
“ভালবাসা (LOVE)” বুঝতে পারল না যে কে তার এতো বড় উপকার করলো , কিন্তু সে আর দেরি না করে নৌকায় উঠে গেলো ।

সে হাফ ছেড়ে বাচলো এই ভেবে যে অবশেষে সে একটা নিরাপদ যায়গায় পৌছাতে পারবে ।
নৌকায় উঠে “ভালবাসা (LOVE)” পরিচিতো হল “জ্ঞান (Knowledge)” এর সাথে ।
“ভালবাসা (LOVE)” বলল —”জ্ঞান , তুমি কি জানো ?কে সেই লোক যে আমাকে এই বিপদ থেকে উদ্ধার করেছে , যখন কেউ আমাকে সাহায্য করছিলো না ।”
“জ্ঞান হেসে বলল —”ওহ । ও ছিলো সময় (Time)”
“ভালবাসা (LOVE)”—- ভালবাসা (LOVE)” বিস্মিত হল—বলল “তাহলে কেনো সময় থামলো এবং আমাকে নিরাপদ আশ্রয় দিলো । আমার জানা মতো সময় তো কখনো থামে না !”
জ্ঞান (Knowledge) হেসে বললো — “কারন শুধু সময়ই জানে তোমার আসল মহত্ব এবং তোমার সামর্থ । শুধু মাত্র তুমিই পারো পৃথিবীতে সুখ শান্তি প্রতিষ্ঠা করতে ।”

শিক্ষাঃ

-যখন আমারা উন্নতির চরম শিখরে থাকি ,তখন আমরা ভালবাসাকে অবহেলা করি। যখন আমরা গুরুত্বপূর্ন হয়ে উঠি ,তখন আমরা ভালবাসাকে ভুলে যাই। এমনকি সুখে দুঃখেও আমরা ভালবাসাকে ভুলে যাই। শুধু সময়ের সাথেই আমরা ভালবাসার প্রয়োজনীয়তা উপলব্ধি করি

No comments:

Post a Comment